Just Click & Earn Money

ফ্রিল্যান্সিং এবং ফ্রিল্যান্স ক্যারিয়ার বিষয়ক তথ্য

Freelancer 





বর্তমান যুগের সবচেয়ে আলোচিত পেশাটির নাম ফ্রিল্যান্সিং। চাকরি জীবনের বন্ধনী থেকে আধুনিক তরুণ সমাজ মুক্তি চায়। তাই অনলাইনে তারা গড়ে নিচ্ছে নিজেদের ক্যারিয়ার। ‘ফ্রিল্যান্স ক্যারিয়ার’ বর্তমান সময়ে তরুণদের কাছে বেশ জনপ্রিয়তা পেয়েছে। দেশেই ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে নিজেদের ভাগ্য পুরোপুরি বদলেছেন অনেকেই ৷ এই তো ক’বছর আগেও আমাদের দেশের তরুণদের খুঁজেই পাওয়া যেত না আন্তর্জাতিক ফ্রিল্যান্স মার্কেটপ্লেসগুলোতে। কিন্তু গত তিন বছরে ওডেস্কে বাংলাদেশ রয়েছে শীর্ষ তিনে। নিজ ঘরে বসে কাজ করছে বিভিন্ন দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে। আর স্বাভাবিকভাবেই তাদের আয়ের পরিমাণটাও বেশি। কারণ ঐসব দেশে শ্রমের বিনিময় মূল্য আমাদের দেশ থেকে কয়েক গুণ বেশি। একই দক্ষতা নিয়ে দেশি প্রতিষ্ঠানে কাজ করলে যে বেতন পেতো, বাইরে কাজ করার কারণে হয়তো এর ১০ গুণ পর্যন্ত পাচ্ছে। কাজের সময়, সিডিউল নিজের মতো করে পরিবর্তন করে নিচ্ছে। মানতে হচ্ছে না, সকাল-সন্ধ্যা বাধ্যতামূলক অফিস টাইম, ড্রেস কোড। শুনতে হচ্ছে না বসের বকা-ঝকা।
এই বছর ওডেস্ক থেকে বাংলাদেশি ফ্রিল্যান্সাররা আয় করেছেন ১২ মিলিয়ন ডলারেরও বেশি আর নভেম্বর মাসেই সফটওয়্যার, ওয়েব ডেভেলপমেন্ট এবং আইটি বিভাগে ১ হাজার ৮০০ বাংলাদেশি ফ্রিল্যান্সাররা ৫৭ হাজার ঘন্টা কাজ করেছেন! তাছাড়া, বর্তমানে বাংলাদেশে ইল্যান্সেই নিবন্ধিত রয়েছে প্রায় ৩৩ হাজার ফ্রিল্যান্সার।
২০১২ তে ইল্যান্স.কম-এ প্রায় ১১ হাজার কাজে বাংলাদেশি ফ্রিল্যান্সাররা নিয়োগ পেয়েছেন, যা তার আগের বছরের তুলনায় দ্বিগুণেরও বেশি। এ পর্যন্ত ইল্যান্স থেকে বাংলাদেশে আয় ৫.৬ মিলিয়ন ডলার (গত ৭ মাসেই এসেছে প্রায় ১.৫ মিলিয়ন)। এটি সত্যিই আশা ব্যঞ্জক আর বিশাল এ সংখ্যার জন্য ফ্রিল্যান্স মার্কেটপ্লেসগুলোতেও বাংলাদেশি ফ্রিল্যান্সারদের বেশ ইতিবাচকভাবে মূল্যায়ন করা হচ্ছে।
ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার গড়ার স্বপ্ন দেখে অনেক তরুণ বেশ আগেই কাজ শুরু করেছিলো। তাদের মধ্যে অনেক আজ সফল ফিল্যান্সার। বাংলাদেশে সফল ফিল্যান্সারের সংখ্যা একেবারে কম নয়। যারা শুধু সফলতার সাথে মার্কেটপ্লেসে কাজই করেনি বরং কুড়িয়ে এনেছে দেশের সম্মান। তাদের আহবানেই বিশ্বের নামকরা মার্কেটপ্লেস Odesk.com এর ভাইস প্রেসিডেন্ট ম্যাট কুপার দু-দুবার বাংলাদেশে ছুটে এসেছেন। শুধু তাই নয়, আরও এসেছে Freelancer.com, elance.com, 99design.com এর প্রতিনিধিরাও।
গণমাধ্যম সহ নানা জায়গায় ফ্রিল্যান্সিংয়ের কথা শুনে অনেকেরই আগ্রহ তৈরি হচ্ছে মুক্ত পেশাদার হিসাবে ক্যারিয়ার গড়তে।

0 comments:

Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks