Just Click & Earn Money

বাংলাদেশ থেকে মৃত্যুর পথে নকিয়া !

নোকিয়া



বাংলাদেশের মোবাইল হ্যান্ডসেট কোম্পানিগুলোর কাছে দিন দিন হেরে যাচ্ছে ফিংল্যান্ড ভিত্তিক মোবাইল হ্যান্ডসেট নকিয়া। এক সময় বাংলাদেশে শীর্ষ স্থানে রাজত্ব করলেও এখন নকল সেট, গ্রাহক সেবা কেন্দ্রের অভাব, স্থানীয় হ্যান্ডসেটের সাথে তীব্র প্রতিযোগিতা, সামঞ্জস্যহীন মূল্য ইত্যাদির কারণে মৃত্যুর পথযাত্রী নকিয়া হ্যান্ডসেট।
এদিকে সর্বশেষ ভারতভিত্তিক দক্ষিণ এশিয়ার অন্যতম শীর্ষ বাজার গবেষণা প্রতিষ্ঠান সাইবার মিডিয়া রিসার্চের (সিএমআর) সাম্প্রতিক এক প্রতিবেদনেও বাংলাদেশে নকিয়ার শোচনীয় অবস্থার কথা উঠে এসেছে।
বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা গেছে, ১৯৯৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত হ্যাণ্ডসেট বাজারে একটানা আধিপত্য বিস্তার করে ফিনল্যাণ্ড ভিত্তিক এ মোবাইল কোম্পানি। এরপর বাংলাদেশসহ পৃথিবীর অধিকাংশ দেশে ক্রমশ মৃত্যুর পথে ধাবিত হচ্ছে প্রতিষ্ঠানটি।
ইতোমধ্যে গত ৩ সেপ্টেম্বর বিশ্বের খ্যাতনামা প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের সঙ্গে নকিয়ার মোবাইল ফোন বিভাগ ৭২০ কোটি ডলারে ক্রয়ের বিষয়ে একটি চুক্তি হয়। ২০১৪ সালের প্রথমার্ধে এ কার্যক্রম সম্পন্ন হবে বলে ধারণা করা হচ্ছে। মাইক্রোসফট নকিয়া কিনে নিলেও নানান কারণে প্রতিষ্ঠানটিকে আর টিকিয়ে রাখা সম্ভব হবে না বলে বিশ্লেষকরা মনে করছেন।
এদিকে চলতি বছরের তৃতীয় প্রান্তিকে বিশ্ববাজারে এ কোম্পানির হ্যাণ্ডসেট বিক্রি কমেছে ব্যাপকভাবে। এ প্রান্তিকে গত বছরের একই সময়ের তুলনায় নকিয়ার বিক্রি কমেছে ৩৩ শতাংশ। সম্প্রতি এ তথ্য প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি নিজেই। এর ফলে প্রতিযোগী স্যামস্যাং ও অ্যাপলের কাছে টিকে থাকা দিনদিন অনেকটাই কঠিন হয়ে যাচ্ছে একসময় হ্যাণ্ডসেট বাজারে একাধিপত্য বিস্তারকারী এ প্রতিষ্ঠানটিকে।
প্রযুক্তি বিশ্ব এগিয়ে গেছে আর পিছিয়ে পড়েছে নকিয়া। স্মার্টফোনের বাজারে সবচেয়ে বড় ব্যর্থতার পরিচয় দিয়েছে নকিয়া করপোরেশন। স্মার্টফোন বিপ্লবের এই যুগে পেরে ওঠেনি নকিয়া। সময়মতো সঠিক সিদ্ধান্তের অভাবে বিশ্বব্যাপী বাজার হারিয়েছে বলে বিশ্লেষকরা মনে করেন।
আর বাংলাদেশে সার্ভিসিংয়ের নিম্নমান, দীর্ঘসূত্রীতা বাংলাদেশের বাজার হারানোকে ত্বরান্বিত করেছে। কয়েক বছর বাংলাদেশে একচেটিয়া ব্যবসা করা নকিয়া মোবাইল ফোনসেট এখন আর চলে না। নানা প্রচারণা চালিয়েও ব্যর্থ হচ্ছে প্রতিষ্ঠানটি। ফিনল্যান্ডের নকিয়া করপোরেশন বাংলাদেশে দীর্ঘ সময় জমজমাট ব্যবসা করলেও এখন গ্রাহকদের প্রত্যাশিত সাড়া পাওয়া যাচ্ছে না। নকিয়ার বাজার দখল করেছে নতুন নতুন ব্রান্ড।
এখন বিশ্বব্যাপী স্মার্টফোনের জনপ্রিয়তা তুঙ্গে। সাধারণ বা বেসিক সেট ধীরে ধীরে বিলুপ্ত হয়ে জাদুঘরে চলে যাচ্ছে। কারণ স্মার্টফোনগুলোর আকর্ষণীয় সব ফিচার, ইন্টারনেট সুবিধা, ভালো মানের ছবি স্মার্টফোনকে জনপ্রিয় করেছে।
একজন মোবাইল ফোন ব্যবহারকারী কোনো সেটের রিপ্লেস করতে স্মার্টফোনের কথাই ভাবেন সবার আগে। আর সেই স্মার্টফোনের বাজারে নকিয়ার কোনো ভালো অবস্থান নেই। নকিয়া ব্যবসা করেছে মূলত বেসিক সেট ও মাল্টিমিডিয়া সেট নিয়ে।
বাংলাদেশে নকিয়া সেট কেনার পর সার্ভিসিংয়ের সমস্যা পোহাতে হয় গ্রাহকদের। একসময় নামমাত্র কিছু সার্ভিস সেন্টার থাকলেও সেখানে গ্রাহকরা সন্তোষজনক সেবা পায়নি। প্রায় সবার অভিযোগ নকিয়া সার্ভিসিং সেন্টারে গেলে একমাসের আগে সেট হাতে পাওয়া যায় না। বাংলাদেশে নকিয়া যখন খুব বেশি জনপ্রিয় ছিলো সেসব সেট ছিলো ফিনল্যান্ড ও হাঙ্গেরিতে তৈরি।
পরে মেড বাই নকিয়া লিখে চায়না সেট বাজারজাত করা শুরু করে নকিয়া। নকিয়ার চীনের ফ্যাক্টরিতে তৈরি মোবাইলগুলোতে মেইড ইন চায়না লেখা থাকে। চায়না সেট নিম্নমানের হয় এ ধারণা বাংলাদেশে বদ্ধমূল। ফলে গ্রাহকরা নকিয়ার মান নিয়ে আস্থা হারায়।
সম্প্রতি বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির এক জরিপে জানানো হয়, প্রস্তুতকারক দেশ ফিনল্যান্ডের বাজারেও সেলফোন বিক্রিতে পিছিয়ে পড়েছে নকিয়া। অপারেটিং সিস্টেম হিসেবে সিমবিয়ান চালু করে আবার সে অবস্থান থেকে সরে আসে নকিয়া। সিম্বিয়ান, লিনাক্স বেসড মায়েমো, উইন্ডোজ কোনো সিস্টেমই অ্যান্ড্রয়েডের সঙ্গে পেরে ওঠেনি।
নকিয়া যুগের ইতি অবশেষে সব জল্পনা-কল্পনা আর গুজবের ইতি টেনে নকিয়া যুগের অবসান হলো। ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে নকিয়ার সব চেষ্টাই ব্যর্থ হয়ে গেল। চুক্তি অনুসারে নকিয়ার মোবাইল ইউনিট এখন থেকে মাইক্রোসফট বাজারে আনবে। এক যুগেরও বেশি সময় দাপুটে আর শীর্ষ স্থানে থাকা নকিয়াকে এভাবে ব্যবসা গুটিয়ে নিতে হবে তা কল্পনাও করেনি বাজার বিশেষজ্ঞরা।
এদিকে সর্বশেষ ভারতভিত্তিক দক্ষিণ এশিয়ার অন্যতম শীর্ষ বাজার গবেষণা প্রতিষ্ঠান সাইবার 

মিডিয়া রিসার্চের (সিএমআর) সাম্প্রতিক এক প্রতিবেদনে জানিয়েছে, বাংলাদেশে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে অর্থাৎ এপ্রিল-জুন মাসে স্মার্টফোনের আমদানি বেড়েছে ১৯৭ শতাংশ। জরিপে দেশে স্মার্টফোনের বাজারের শীর্ষস্থানটি আগেই দখলে নিয়েছে দেশীয় ব্র্যান্ড সিম্ফনি।
দ্বিতীয় প্রান্তিকে এটি আরো সুদৃঢ় করেছে ব্র্যান্ডটি। আগের প্রান্তিকের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে ১৪.৪ শতাংশ বেড়ে স্মার্টফোনের বাজারে সিম্ফনির অংশ দাঁড়িয়েছে ৫৪.৬ শতাংশ। এদিকে দ্বিতীয় স্থানে থাকা আন্তর্জাতিক ব্র্যান্ড স্যামসাং নেমে গেছে তৃতীয় স্থানে। দেশীয় আরেক ব্র্যান্ড ওয়ালটনের কাছে অবস্থান হারিয়েছে স্যামসাং।
বাংলাদেশের এই স্মার্টফোন যুদ্ধেও ভালো আবস্থানে নেই নকিয়া। তালিকায় অনেক পেছনে রয়েছে প্রতিষ্ঠানটির না। বাজার বিশ্লেষকরা মনে করছেন, বাংলাদেশে নকিয়ার সব ধরণের মোবাইল হ্যান্ডসেটে চাহিদা কমে যাওয়া অব্যাহত থাকলে এক সময় দেশে নকিয়ার অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে না।
- See more at: http://www.ajkerbangladesh24.com/news/technology/85664.aspx#sthash.0X3so8Dw.dpuf

0 comments:

Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks